ইন্টারনেট কিভাবে কাজ করে ? কাকে দিই আমরা টাকা? জিও কিভাবে তিন মাস ফ্রি দিল ইন্টারনেট?? জেনে নিন

ইন্টারনেট কিভাবে কাজ করে ? কাকে দিই আমরা টাকা? জিও কিভাবে তিন মাস ফ্রি দিল ইন্টারনেট?? জেনে নিন 


submarine cable
আমরা সবাই কোনো না কোনো ভাবে ইন্টারনেটের সাথে যুক্ত সেটা কলেজ এর admission থেকে শুরু করে adhar link পর্যন্ত । কোনো না কোনো ভাবে ইন্টারনেট সমস্ত official কাজ কর্ম কে আধিপত্য করে রেখেছে ।।

আমাদের জানা দরকার,  এই যে আমরা internet access এর জন্য টাকা দিচ্ছি jio , airtel , idea কেন দিচ্ছি আর সেই টাকা কোথায় যাচ্ছে ? কোথা থেকে আসছে এই ইন্টারনেট ? সারা বিশ্বের সাথে কিভাবে যুক্ত ??  website কিভাবে টাকা  income করে ?? সব তথ্য দেব একের পর এক

তো প্রথমে মনে করুন আপনার ঘরে দুটি computer আছে । এবার একটি Ethernet cable দিয়ে যুক্ত করলেন দুটি computer কে। আপনি এইভাবে একটি configuration করলেন যেখানে এক কম্পিটার হলো   server এবং আরেকটি client । এই client computer থেকে আপনি সহজেই server computer এ প্রবেশ করে তার ভেতরকার ডেটা Ethernet cable দিয়ে নিতে পারবেন । ধরে নিন server computer টা হল google ।আপনি এই google থেকে সহজেই সব ডেটা নিতে পারবেন ।

ঠিক এই জিনিসটাই whole over world দেখুন , এই server টাই রয়েছে আমেরিকায় আর আপনি আছেন ভারতে । এবার ভাবুন কত বড় Ethernet cable এর দরকার পড়বে , হ্যাঁ ঠিকই ধরেছেন এত বড়ই cable দরকার হয়েছে যেটা প্রশান্ত মহাসাগরের তলা দিয়ে আমেরিকা অব্দি পৌঁছেছে , শুধু আমেরিকা নয় ইউরোপ , আফ্রিকা , অস্ট্রেলিয়া সমস্ত দেশ এই সমুদ্রের তলা দিয়ে connect রয়ছে । এই cable কে বলা হয় submarine cable যেটা tiar 1 company রা যুক্ত করে দেশ থেকে আরেক দেশকে ।।
এবার দেখুন আপনি বাড়িতে যখন connection করেছিলেন তখন কোনো টাকা ব্যায় হয়নি শুধুমাত্র cable কিনতে লেগেছিল টাকা। এখানেও ঠিক তাই সমস্ত website এর server বেশিরভাগ free থাকে শুধু খরচ টা পড়ে cable এর পরিচর্যার (সার্কের উপদ্রব)।।tiar 1 company গুলো এই connection দেয় দেশের service provider দের যেমন reliance jio, tata indicom, idea ইত্যাদি । এই company গুলো একটি main server তৈরী করে তার আবার sub server তৈরী করে এইভাবে ছড়াতে ছড়াতে প্রতি এলাকায় , শেষে একটি টাওয়ার সাথে যুক্ত করে signal তৈরী করে আর আমরা সেই signal , simএর মাধ্যমে mobile এ পেয়ে থাকি ।।

তো এইভাবে একটি cable সারা দুনিয়া যুক্ত করে যেটা basically optical fiber । service provider speed অনুযায়ী কানেকশান কেনে তাই company আমাদের থেকে টাকা নেয় 2g, 3g , 4g হিসাবে ।।

জিও কিভাবে ফ্রি ইন্টারনেট দিল ?

আজ থেকে 3,4 বছর আগে থেকে জিও এই submarine cable বিছানো শুরু করেছে দু বছর ধরে বসিয়েছে এবং tiar 1 company হয়েছে তাই তারা নিজেদেরই এই 4g connection দিতে পেরেছে ফ্রীতে ।।

website এর টাকা income হয় কি করে ?

90% website এর ক্ষেত্রে server free থাকে তাই  আমাদের access করার জন্য website কে কোনো টাকা দিতে হয় না , তাই আমরা বেশী করে free website খুলি এবং সেই website traffic বাড়াই ,ঠিক এই কারণে advertisement এর মাধ্যমে তারা এই traffic দেখিয়ে টাকা income করে ।।

যদি এরপরও আপনাদের কোনো doubts থাকে comment section এ লিখতে পাড়েন



Comments

Post a Comment

Popular posts from this blog

Kurumbera Fort / কুরুমবেড়া ফোর্ট MYSTERIUOS PLACE ON WEST BENGAL

মঙ্গল গ্রহে কেন নেই প্রাণ , কখনও কি ছিল?? জানুন